সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেস (CAPF) নিয়োগ ২০২৩

RED ROAD, KOLKATA, WEST BENGAL / INDIA - 21ST JANUARY 2018 : Indian armed force Officers are marching past with light machine guns, preparing for show for India's republic day celebarion on 26.01.2018.

সম্প্রতি ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেস (CAPF) নিয়োগ পরীক্ষা ২০২৩ -এর জন্য সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। কোন শিক্ষাগত যোগ্যতা এবং কোন বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবেন, তার পুরোটাই নিচের এই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে। চলুন এই ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

 

বিভাগের নাম – BSF, CRPF, CISF, ITBP, SSB

মোট শূন্যপদ – ৩২২ টি। (BSF – ৮৬টি, CRPF – ৫৫টি, CISF – ৯১টি, ITBP – ৬০টি, SSB – ৩০টি।)

শিক্ষাগত যোগ্যতা – উপরিউক্ত পদগুলিতে আগ্রহী প্রার্থীদের যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত স্নাতক ডিগ্রি থাকতে হবে।

মাসিক বেতন – উপরিউক্ত পদগুলিতে বেতন হল কেন্দ্রীয় সরকারের বেতন কমিশন অনুযায়ী ৪৪,১৩৫/- টাকা থেকে ১,৭৭,৫০০/- টাকা।

বয়সসীমা – উপরিউক্ত পদগুলির জন্য সর্বনিম্ন ২০ বছর থেকে সর্বোচ্চ ২৫ বছর বয়সের চাকরিপ্রার্থীরা এই পদের জন্য আবেদন করতে পারবেন।

আবেদন পদ্ধতি – উপরিউক্ত পদগুলিতে ইচ্ছুক চাকরিপ্রার্থীদের সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে এই পদের জন্য আবেদন করতে হবে। আবেদন করার জন্য প্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইট upsconline.nic.in -এ গিয়ে নিজেদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তারপর লগ ইন করে আবেদন প্রক্রিয়া শুরু করতে হবে।

আবেদন ফি – উপরিউক্ত পদগুলিতে আবেদনের জন্য সাধারণ জাতিভুক্ত প্রার্থীদের এককালীন ২০০/- টাকা আবেদন ফি জমা দিতে হবে। অন্যান্য জাতিভুক্ত প্রার্থীদের কোনো আবেদন ফি লাগবে না।

নিয়োগ পদ্ধতি – উপরিউক্ত পদগুলির জন্য লিখিত এবং শারীরিক পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থীদের বাছাই করে নেওয়া হবে।

আবেদনের শেষ তারিখ – ১৬ মে, ২০২৩।