ভারতীয় বায়ু সেনাতে ‘অগ্নিবীর’ পদে নিয়োগ

সম্প্রতি ভারতীয় বায়ু সেনার পক্ষ থেকে ‘অগ্নিবীর(বায়ু)’ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কোন শিক্ষাগত যোগ্যতা এবং কোন বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবেন, তার পুরোটাই নিচের এই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে। চলুন এই ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

 

পদের নাম – ‘অগ্নিবীর(বায়ু)’

শিক্ষাগত যোগ্যতা – ‘অগ্নিবীর(বায়ু)’ পদের জন্য প্রার্থীদের গণিত, পদার্থবিদ্যা এবং ইংরেজি বিষয় নিয়ে দ্বাদশ শ্রেণী পাশ সহ ইঞ্জিনিয়ারিংয়ের মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, অটোমোবাইল, কম্পিউটার সায়েন্স, ইনস্ট্রুমেন্টেশন টেকনোলজি অথবা তথ্য প্রযুক্তি বিষয়ে ডিপ্লোমা ডিগ্রি থাকতে হবে।

মাসিক বেতন – ‘অগ্নিবীর(বায়ু)’ পদের জন্য  প্রতিমাসে বেতন ৩০,০০০ টাকা।

বয়সসীমা – ‘অগ্নিবীর(বায়ু)’ পদের জন্য সর্বোচ্চ ২১ বছর বয়সের প্রার্থীরা এই পদের জন্য আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা – ‘অগ্নিবীর(বায়ু)’ পদের জন্য ন্যূনতম গ্রহণযোগ্য উচ্চতা হল ১৫২ সেমি, উত্তরাখণ্ডের উত্তর পূর্ব বা পার্বত্য অঞ্চলের প্রার্থীদের জন্য ন্যূনতম উচ্চতা ১৪৭ সেমি, লাক্ষাদ্বীপের প্রার্থীদের ক্ষেত্রে সর্বনিম্ন উচ্চতা হবে ১৫০ সেমি।

আবেদন পদ্ধতি – ‘অগ্নিবীর(বায়ু)’ পদের জন্য ইচ্ছুক প্রার্থীদের নোটিফিকেশানের নিচের অংশে থাকা আবেদনপত্রটি একটি A4 কাগজে প্রিন্ট করে কলাম অনুযায়ী সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে। পূরণ করা আবেদনপত্রটি একটি পিডিএফ -এর মধ্যে স্ক্যান করে – bluesports.rec@iaf.nic.in এই ইমেইল এড্রেসে পাঠাতে হবে। সেইসঙ্গে প্রার্থীদের ভারতীয় বায়ু সেনার নির্দিষ্ট ওয়েবসাইট www.agnipathvayu.cdac.in থেকে অনলাইন আবেদনপত্রটি পূরণ করতে হবে। উল্লেখ্য এই সমস্ত নিয়োগগুলি হবে ভারত সরকারের স্পোর্টস কোটার অধীনে।

আবেদনের শেষ তারিখ – ৫ মে, ২০২৩।