ভারতীয় নৌ সেনায় বিভিন্ন পদে নিয়োগের বিজ্ঞপ্তি

সম্প্রতি ভারতীয় নৌ সেনার পক্ষ থেকে বিভিন্ন পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কোন শিক্ষাগত যোগ্যতা এবং কোন বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবেন, তার পুরোটাই নিচের এই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে। চলুন এই ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

 

পদের নাম – ইলেকট্রিকাল ফিটার
মোট শূন্যপদ – ৪২ টি। (UR – ১৮ টি, OBC – ৯ টি, EWS – ৪ টি, SC – ৮ টি, ST – ৩ টি।)
শিক্ষাগত যোগ্যতা – ইলেকট্রিকাল ফিটার পদের জন্য প্রার্থীকে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যা, রসায়ন বা গণিত বিষয়ে স্নাতক অথবা ডিপ্লোমা ইন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী সার্টিফিকেট থাকা চাকরিপ্রার্থীরা এই পদের জন্য আবেদন করতে পারবেন।

পদের নাম – ইঞ্জিন ফিটার
মোট শূন্যপদ – ৪৬ টি। (UR – ১৯ টি, OBC – ১২ টি, EWS – ৫ টি, SC – ৭ টি, ST – ৩ টি।)
শিক্ষাগত যোগ্যতা – ইঞ্জিন ফিটার পদের জন্য প্রার্থীকে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যা, রসায়ন বা গণিত বিষয়ে স্নাতক অথবা ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী সার্টিফিকেট থাকা চাকরিপ্রার্থীরা এই পদের জন্য আবেদন করতে পারবেন।

এছাড়াও নৌ সেনার বিভিন্ন বিভাগের একাধিক শূন্যপদে রয়েছে নিয়োগের সুযোগ। সম্মিলিত মোট শূন্যপদের সংখ্যা ৩৭২ টি।

মাসিক বেতন – উপরিউক্ত উভয় পদের জন্যই ভারতীয় সেনার বেতন কমিশনের পে লেভেল অনুযায়ী প্রতিটি পদের বেতন ধার্য্য করা হবে।

বয়সসীমা – উপরিউক্ত উভয় পদের জন্যই আবেদনকারীর বয়স হতে হবে ১৮ – ২৫ বছরের মধ্যে। উল্লেখ্য, তপশীলি জাতিভুক্ত প্রার্থীদের জন্য নিয়ম অনুযায়ী বয়সের ছাড় রয়েছে।

আবেদন পদ্ধতি – উপরিউক্ত পদেগুলির জন্য ইচ্ছুক চাকরিপ্রার্থীদের সম্পুর্ন্ন অনলাইনের মাধ্যমে এই পদের জন্য আবেদন করতে হবে। আবেদন করার জন্য প্রার্থীদের নৌ সেনার নির্দিষ্ট ওয়েবসাইট www.joinindiannavy.gov.in এ গিয়ে রেজিস্ট্রেশান প্রক্রিয়া সম্পন্ন করার পর আবেদন প্রক্রিয়া শুরু করতে হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার পর প্রাপ্ত শংসাপত্রটি নিজেদের কাছে রেখে দিতে হবে আবেদনকারীদের।

নিয়োগ পদ্ধতি – লিখিত পরীক্ষা এবং শারীরিক পরীক্ষার মাধ্যমে আবেদনকারীদের মধ্য থেকে যোগ্য প্রার্থীদের বাছাই করে নৌ সেনায় নিয়োগ করা হবে।

আবেদনের শেষ তারিখ – উপরিউক্ত পদগুলির জন্য আবেদন শুরু হচ্ছে আগামী ১৫মে ২০২৩ তারিখ থেকে, আবেদন চলবে ২৯মে ২০২৩ পর্যন্ত।