৩৭৩৪ শূন্যপদে কলকাতা পুলিশে কনস্টেবল নিয়োগ

কলকাতা পুলিশ কনস্টেবল নিয়োগ ৩৪৬৪ টি কনস্টেবল পদ এবং ২৭০ টি লেডি কনস্টেবল পদ অফার করে ব্যক্তিদের বাহিনীতে যোগদান এবং তাদের সম্প্রদায়ের সেবা করার জন্য একটি উল্লেখযোগ্য সুযোগ প্রদান করে। কোন শিক্ষাগত যোগ্যতা এবং কোন বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবেন, তার পুরোটাই নিচের এই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে। চলুন এই ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

এই ধরনের চাকরির জন্য অপেক্ষা করা সমস্ত আগ্রহী প্রার্থীদের জন্য একটি দুর্দান্ত খবর রয়েছে, তারা যত তাড়াতাড়ি সম্ভব পদটির জন্য আবেদন করতে পারেন। যোগ্য প্রার্থীরা একটি অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে পোস্টগুলির জন্য আবেদন করতে পারেন এবং শেষ তারিখে বা তার আগে সমস্ত প্রাসঙ্গিক নথি সহ তাদের আবেদন জমা দিতে পারেন।

পদের নাম- কনস্টেবল(Constable)

মোট শূন্যপদ- ৩৭৩৪ টি

শিক্ষাগত যোগ্যতা- প্রার্থীদের মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে বা পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ড বা তার সমতুল্য থেকে মাধ্যমিক পরীক্ষা সম্পন্ন করতে হবে। আবেদনকারীকে বাংলা ভাষা পড়তে, লিখতে এবং বলতে সক্ষম হতে হবে।

মাসিক বেতন- ২২,৭০০/- থেকে ৫৮,৫০০/- টাকা

বয়সসীমা- প্রার্থীদের বয়স ০১/০১/২০২৪ অনুযায়ী ১৮ বছর থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তপশিলি জাতি ও উপজাতির প্রার্থীদের ক্ষেত্রে উচ্চ বয়সসীমা ৫ (পাঁচ) বছর শিথিলযোগ্য হবে, অন্যান্য অনগ্রসর শ্রেণী-ক এবং অন্যান্য অনগ্রসর শ্রেণী-বি প্রার্থীদের ক্ষেত্রে 3 (তিন) বছরের মধ্যে, ৩ (তিন) দ্বারা শিথিলযোগ্য হবে। তৃতীয় লিঙ্গ/ট্রান্সজেন্ডার ব্যক্তিদের ক্ষেত্রে বছর এবং সিভিক ভলান্টিয়ারদের ক্ষেত্রে ৫ (পাঁচ) বছর।

প্রাক্তন সৈনিক প্রার্থীদের সর্বোচ্চ ৪০ (চল্লিশ) বছর বয়স সাপেক্ষে ঊর্ধ্ব বয়সের সীমা সম্পূর্ণ চাকরির মোট বছরের সংখ্যা দ্বারা শিথিলযোগ্য হবে।

আবেদন পদ্ধতি- প্রার্থীরা পশ্চিমবঙ্গ পুলিশ নিয়োগ বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.prb.wb.gov.in/ পশ্চিমবঙ্গ পুলিশ www.wbpolice.gov.in/ কলকাতা পুলিশ www.kolkatapolice.gov.in ব্যবহার করে অনলাইনে আবেদন করতে পারেন।

ডাকযোগে অনলাইন রেজিস্ট্রেশন ফর্মের হার্ড কপি/প্রিন্ট কপি পাঠানোর প্রয়োজন নেই।

আবেদন ফি- ছাড়া সব বিভাগ তালিকাভুক্ত জাতি/তফসিলি উপজাতি (শুধু পশ্চিমবঙ্গের) ১৫০/- টাকা, তফসিলি জাতি (শুধুমাত্র পশ্চিমবঙ্গ) – নেই।

আবেদনের শেষ তারিখ- ২৯ ই মার্চ ২০২৪|

অফিসিয়াল ওয়েবসাইটে: www.kolkatapolice.gov.in.