কল্যাণী বিশ্ববিদ্যালয়ে প্রফেসর পদে নিয়োগ বিজ্ঞপ্তি

সম্প্রতি রাজ্যের কল্যাণী বিশ্ববিদ্যালয়ে প্রফেসর, অ্যাসিস্ট্যান্ট প্রফেসার ও অ্যাসোসিয়েট প্রফেসর পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যেকোন ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলার প্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন। কোন শিক্ষাগত যোগ্যতা এবং কোন বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবেন, তার পুরোটাই নিচের এই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে। চলুন এই ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

 

পদের নাম- প্রফেসর, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ও অ্যাসোসিয়েট প্রফেসর।

মোট শূন্যপদ- ১৭ টি।

শিক্ষাগত যোগ্যতা- উপরিউক্ত পদগুলির জন্য শিক্ষাগত যোগ্যতা হিসেবে –
১) প্রফেসর পদের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি করা থাকতে হবে। সঙ্গে ইউজিসি অন্তর্ভুক্ত হতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট ক্ষেত্রে ১০ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।
(২) অ্যাসোসিয়েট প্রফেসরের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি করা থাকতে হবে। সঙ্গে ইউজিসি অন্তর্ভুক্ত হতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট ক্ষেত্রে ৮ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।
(৩) অ্যাসিস্ট্যান্ট প্রফেসরের ক্ষেত্রে যে কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে ৫৫ শতাংশ নাম্বার নিয়ে স্নাতকোত্তর ডিগ্রী করা থাকতে হবে।
(৪) ইউজিসি বা সিএসআইআর দ্বারা পরিচালিত National Eligibility Test পরীক্ষায় পাশ করে থাকতে হবে।

বয়স- উপরিউক্ত পদগুলির জন্য প্রার্থীর বয়স সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

আবেদন পদ্ধতি- উপরিউক্ত পদগুলির জন্য আবেদনে ইচ্ছুক প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। সরাসরি কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার সময় প্রার্থীর বৈধ ইমেইল আইডি ও মোবাইল নাম্বার থাকতে হবে।

আবেদনের শেষ তারিখ- ১১ নভেম্বর, ২০২২

আবেদন ফি- প্রফেসর ও অ্যাসোসিয়েট প্রফেসরদের জন্য ২০০০/- টাকা (OBC) ও ৫০০/- টাকা (ST/ SC) এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসরদের জন্য ১০০০/- টাকা (OBC) ও ২৫০/- টাকা (ST/ SC)।

নিয়োগ স্থান- পশ্চিমবঙ্গের কল্যাণী বিশ্ববিদ্যালয়ে।