অগ্নিবীর প্রকল্পের মাধ্যমে ভারতীয় সেনায় নিয়োগ। বহরমপুর আর্মি র‍্যালি ২০২২

সম্প্রতি অগ্নিবীর প্রকল্পের মাধ্যমে ভারতীয় সেনায় চার বছরের জন্য সেনাবাহিনীতে চাকরির বিজ্ঞপ্তি জারি করা। বহরমপুর আর্মি রিক্রুটিং অফিস সরাসরি র‍্যালির মাধ্যমে ভারতীয় সেনায় অগ্নিবীর পদে নিয়োগ করবে। কোন শিক্ষাগত যোগ্যতা এবং কোন বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবেন, তাও নিচের এই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে। চলুন এই ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

 

পদের নাম- অগ্নিবীর  ( General Deputy)
শিক্ষাগত যোগ্যতা– অগ্নিবীর  ( General Deputy) পদের জন্য প্রার্থীকে মাধ্যমিক পাশ করে থাকলে আবেদন করা যাবে। তবে মাধ্যমিকে ৪৫ শতাংশ নম্বর থাকতে হবে সঙ্গে প্রতি বিষয়ে ৩৩ শতাংশ নম্বর থাকতে হবে।

পদের নাম- অগ্নিবীর  (Technical)
শিক্ষাগত যোগ্যতা- অগ্নিবীর  (Technical) পদের জন্য আবেদনকারীকে অবশ্যই বিজ্ঞান বিভাগের উচ্চ মাধ্যমিক পাশ করে থাকতে হবে। তবে উচ্চ মাধ্যমিকে ৫০ শতাংশ নম্বর থাকতে হবে সঙ্গে পদার্থবিদ্যা, রসায়ন বিভাগ, অংক ও ইংরেজিতে ৪০ শতাংশ নম্বর থাকতে হবে।

পদের নাম- অগ্নিবীর  (Avn & Amn Examiner)
শিক্ষাগত যোগ্যতা- অগ্নিবীর  (Avn & Amn Examiner) পদের জন্য আবেদনকারীকে অবশ্যই বিজ্ঞান বিভাগের উচ্চ মাধ্যমিক পাশ করে থাকতে হবে। তবে উচ্চ মাধ্যমিকে ৫০ শতাংশ নম্বর থাকতে হবে সঙ্গে পদার্থবিদ্যা, রসায়ন বিভাগ, অংক ও ইংরেজিতে ৪০ শতাংশ নম্বর থাকতে হবে।

পদের নাম- অগ্নিবীর (Clerk/ Store Keeper Technical (All Arms)
শিক্ষাগত যোগ্যতা- অগ্নিবীর (Clerk/ Store Keeper Technical (All Arms) পদের জন্য প্রার্থীকে ৬০ শতাংশ নম্বরসহ বিজ্ঞান বিভাগ, কলা বিভাগ ও বাণিজ্যিক বিভাগে উচ্চমাধ্যমিক পাশ করে থাকলে আবেদন করতে পারবেন।

পদের নাম- অগ্নিবীর  ট্রেডসমান (All Arms)
শিক্ষাগত যোগ্যতা- অগ্নিবীর  ট্রেডসমান (All Arms) পদের জন্য আবেদনকারীকে যে কোন শাখায় মাধ্যমিক পাশ করে থাকলে আবেদন করতে পারবেন।

বেতন কাঠামো- উপরিউক্ত সমস্ত পদের জন্য নিযুক্তদের বেতন দেওয়া হবে, প্রথম বছর মাসিক ৩০,০০০/- টাকা। দ্বিতীয় বছর মাসিক ৩৩,০০০/- টাকা। তৃতীয় বছর মাসিক ৩৬,০০০/- টাকা। ও চতুর্থ বছর মাসিক ৪০,০০০/- টাকা। এছাড়াও অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়া হবে।

Physical Fitness Test-
Group- A- আবেদনকারী প্রার্থীদের ১৬০০ মিটার দৌড় ৫ মিঃ ৩০ সেকেন্ডের মধ্যে সম্পূর্ণ করলে ৬০ মার্ক। এবং ১০ টি Pull Ups করলে আরো ৪০ মার্ক দেওয়া হবে।
Group- B- আবেদনকারী প্রার্থীদের ১৬০০ মিটার দৌড় ৫ মিঃ ৩১ সেকেন্ড থেকে ৫ মিঃ ৪৫ সেকেন্ডের মধ্যে সম্পূর্ণ করলে ৪৮ মার্ক। এবং ৯ টি Pull Ups করলে ৩৩, ৮ টি Pull Ups করলে ২৭, ৭টি Pull Ups করলে ২১ ও ৬ টি Pull Ups করলে ১৬ মার্ক দেওয়া হবে। পরবর্তীতে মেডিকেল টেস্ট ও লিখিত পরীক্ষার ভিত্তিতে নিয়োগ করা হবে।

Height & Weight- সেনাবাহিনীর পুরনো নিয়ম অনুযায়ী নির্ধারিত হবে।

র‍্যালির স্থানঃ নদীয়া জেলার কৃষ্ণনগর ডি. এল. রায় মেমোরিয়াল স্টেডিয়াম।