প্রতিরক্ষা বাহিনীতে অগ্নিবীর পদে নিয়োগ। উচ্চমাধ্যমিক পাশে আবেদন করুন

সম্প্রতি অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে ইন্ডিয়ান নেভিতে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। দেশে তথা রাজ্যের অবিবাহিত পুরুষ ও মহিলা উভয়ই প্রার্থী আবেদন করতে পারবেন। কবে এবং কীভাবে এই পদগুলিতে আবেদন করা যাবে, তা নিচের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। কোন শিক্ষাগত যোগ্যতা এবং কোন বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবেন, তাও নিচের এই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে। চলুন এই ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

 

পদের নাম- অগ্নিবীর (SSR)

মোট শূন্যপদ- ২৮০০ টি।

শিক্ষাগত যোগ্যতা- অগ্নিবীর (SSR) পদের জন্য প্রার্থীকে যেকোনো স্বীকৃত বোর্ড থেকে বিজ্ঞান, অংক বা কম্পিউটার সাইন্স বিভাগে উচ্চমাধ্যমিক পাশ করা থাকতে হবে।

বয়স- অগ্নিবীর (SSR) পদের জন্য আবেদনকারী প্রার্থীকে ১০/১১/১৯৯৯ থেকে ৩০/০৪/২০০৫ তারিখের মধ্যে জন্মগ্রহণ করে থাকলে আবেদন করতে পারবেন।

বেতন- অগ্নিবীর (SSR) পদে বেতন প্রথম বছর প্রতি মাসে ৩০,০০০/- হাজার টাকা। দ্বিতীয় বছর প্রতি মাসে ৩৩,০০০/- টাকা। তৃতীয় বছর প্রতি মাসে ৩৬,৫০০/- টাকা। চতুর্থ বছর প্রতি মাসে ৪০,০০০/- টাকা।

আবেদন পদ্ধতি- অগ্নিবীর (SSR) পদে আবেদনকারী প্রার্থীকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। নিচের দেওয়া লিংকে ক্লিক করে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে প্রার্থীর বৈধ ইমেইল আইডি ও মোবাইল নাম্বার থাকতে হবে।

শারীরিক যোগ্যতা-
পুরুষদের ক্ষেত্রে- ৬ মিনিট ৩০ সেকেন্ডের মধ্যে ১৬০০ মিটার দৌড় সম্পূর্ণ করতে হবে। সঙ্গে Uthak Baithak- ২০ টি ও Push Ups- ১২ টি করতে হবে।
মহিলাদের ক্ষেত্রে- ৮ মিনিটের মধ্যে ১৬০০ মিটার দৌড় সম্পূর্ণ করতে হবে। সঙ্গে Uthak Baithak- ১৫ টি ও Bent Knee Sit-Ups -১০ টি করতে হবে।

অন্যান্য যোগ্যতা- ছেলে মেয়ে উপায় প্রার্থীর ক্ষেত্রে উচ্চতা, ওজন এবং বুকের ছাতি ইন্ডিয়ান নেভি নিয়োগের একই পদ্ধতি অনুযায়ী যাচাই করা হবে।

নিয়োগ পদ্ধতি- অগ্নিবীর (SSR) পদে আবেদনকারী প্রার্থীদের লিখিত পরীক্ষা ও ফিজিক্যাল এফিসিয়েন্সি টেস্টের মাধ্যমে নিয়োগ করা হবে।