কোল ইন্ডিয়া মাইনিং লিমিটেডে বিভিন্ন পদে কর্মী নিয়োগ

সম্প্রতি ভারত সরকার অনুমোদিত কোল ইন্ডিয়া লিমিটেডে বিভিন্ন পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কবে এবং কীভাবে এই পদগুলিতে আবেদন করা যাবে, তা নিচের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। কোন শিক্ষাগত যোগ্যতা এবং কোন বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবেন, তাও নিচের এই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে। চলুন এই ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

 

পদের নাম- পার্সোনাল এইচ আর
মোট শূন্যপদ- ১৩৮ টি। (UR- ৬০, EWS- ১৪, SC- ২০, ST- ৮, OBC- ৩৬)
শিক্ষাগত যোগ্যতা–  পার্সোনাল এইচ আর পদের জন্য প্রার্থীকে স্নাতক সঙ্গে ম্যানেজমেন্ট নিয়ে অন্ততপক্ষে দু বছরের স্নাতকোত্তর কোর্স/ PG ডিপ্লোমা কোর্স করে থাকতে হবে।

পদের নাম- এনভায়রনমেন্ট
মোট শূন্যপদ- ৬৮ টি। (UR- ৩০,EWS- ৭,SC- ১০,ST- ৫,OBC- ১৬)
শিক্ষাগত যোগ্যতা- এনভায়রনমেন্ট পদের জন্য প্রার্থীকে অন্ততপক্ষে ৬০ শতাংশ নম্বরসহ environmental ইঞ্জিনিয়ারিং এ ডিগ্রী কোর্স করে থাকতে হবে।

পদের নাম- ম্যাটেরিয়ালস ম্যানেজমেন্ট
মোট শূন্যপদ- ১১৫ টি। (UR- ৫৩,EWS- ১১,SC- ১৪,ST- ৮,OBC- ২৯)
শিক্ষাগত যোগ্যতা- ম্যাটেরিয়ালস ম্যানেজমেন্ট পদের জন্য প্রার্থীকে যেকোনো স্বীকৃতি বিশ্ববিদ্যালয়/ প্রতিষ্ঠান থেকে অন্ততপক্ষে ৬০ শতাংশ নম্বরসহ ইলেকট্রিক্যাল অথবা মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এ দু বছরের MBA/ PG ডিপ্লোমা কোর্স করে থাকতে হবে।

পদের নাম- মার্কেটিং এন্ড সেলস
মোট শূন্যপদ- ১৭ টি। (UR- ১০,EWS- ২,SC- ২,OBC- ৩)
শিক্ষাগত যোগ্যতা- মার্কেটিং এন্ড সেলস পদের জন্য প্রার্থীকে যেকোনো স্বীকৃতি বিশ্ববিদ্যালয়/ প্রতিষ্ঠান থেকে অন্ততপক্ষে ৬০ শতাংশ নম্বরসহ মার্কেটিং এ দু বছরের MBA/ PG ডিপ্লোমা কোর্স করে থাকতে হবে।

পদের নাম- কমিউনিটি ডেভেলপমেন্ট এক্সিকিউটিভ
মোট শূন্যপদ- ৭৯টি। (UR- ৩৩,EWS- ৮,SC- ১১,ST- ৬,OBC- ২১)
শিক্ষাগত যোগ্যতা- কমিউনিটি ডেভেলপমেন্ট এক্সিকিউটিভ পদের জন্য প্রার্থীকে যেকোনো স্বীকৃতি বিশ্ববিদ্যালয় অথবা প্রতিষ্ঠান থেকে কমিউনিটি ডেভেলপমেন্ট/ রুরাল ডেভেলপমেন্ট/ কমিউনিটি অর্গানাইজেশন এবং ডেভেলপমেন্ট প্র্যাকটিস/ রুরাল এন্ড ট্রাইবাল ডেভেলপমেন্ট/ ডেভেলপমেন্ট ম্যানেজমেন্টে অন্ততপক্ষে ৬০ শতাংশ নম্বরসহ দু বছরের পোস্ট গ্রাজুয়েট ডিগ্রী অথবা পোস্ট গ্যাজুয়েট ডিপ্লোমা কোর্স করে থাকতে হবে।

পদের নাম- লিগেল এডভাইসর
মোট শূন্যপদ- ৫৪ টি। (UR- ২১,EWS- ৫,SC- ৮,ST- ৬,OBC- ১৪)
শিক্ষাগত যোগ্যতা- লিগেল এডভাইসর পদের জন্য প্রার্থীকে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় অথবা প্রতিষ্ঠান থেকে অন্ততপক্ষে ৬০ শতাংশ নম্বর সহ ‘ল’ তে তিন বছরের অথবা পাঁচ বছরের স্নাতক কোর্স করে থাকতে হবে।

পদের নাম- পাবলিক রিলেশন অফিসার
মোট শূন্যপদ- ৬ টি। (UR- ৩,ST- ১,OBC- ২)
শিক্ষাগত যোগ্যতা- পাবলিক রিলেশন অফিসার পদের জন্য প্রার্থীকে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্ততপক্ষে ৬০ শতাংশ নম্বর সহ জার্নালিজম অথবা মাস কমিউনিকেশনে পোস্ট গ্রাজুয়েট ডিগ্রী অথবা পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা কোর্স করে থাকতে হবে।

পদের নাম- কোম্পানি সেক্রেটারি
মোট শূন্যপদ- ৪ টি। (UR- ৩,OBC- ১)
শিক্ষাগত যোগ্যতা- কোম্পানি সেক্রেটারি পদের জন্য প্রার্থীকে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় অথবা প্রতিষ্ঠান থেকে যেকোনো শাখায় স্নাতক।

বয়স- উপরিউক্ত প্রতিটি পদের ক্ষেত্রে প্রার্থীর বয়স ৩০ বছরের মধ্যে হতে হবে। সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত প্রার্থীরা বয়সের ছাড় পাবেন অর্থাৎ SC/ ST প্রার্থীরা ৫ বছরের এবং OBC প্রার্থীরা ৩ বছর বয়সের ছাড় পাবেন।

আবেদন পদ্ধতি- উপরিউক্ত পদেগুলির জন্য আগ্রহী প্রার্থীরা কেবলমাত্র অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।www.coalindia.in এই ওয়েবসাইটে গিয়ে প্রার্থীরা আবেদন করতে পারবেন। আবেদন করার সময় প্রার্থীর অবশ্যই বৈধ ইমেল আইডি এবং ফোন নম্বর থাকতে হবে। সম্প্রতি তোলা কালার ফটো এবং প্রার্থীর স্বাক্ষর (শুধুমাত্র কালো পেনে) স্ক্যান করে আপলোড করতে হবে, এছাড়াও অন্যান্য সমস্ত প্রয়োজনীয় নথি স্ক্যান করে আপলোড করতে হবে।

আবেদন ফি- উপরিউক্ত পদেগুলির জন্য নন রিফান্ডেবল ফি হিসাবে ১০০০ টাকা এবং GST চার্জ ১৮০ টাকা, মোট ১১৮০ টাকা আবেদন ফি হিসাবে ধার্য করা হয়েছে।SC/ ST/ PWD/ ESM প্রার্থীদের ক্ষেত্রে অনুরূপ আবেদন ফি লাগবে না।

আবেদনের শেষ তারিখ- ইচ্ছুক প্রার্থীরা আবেদন করতে পারবেন ৭ আগস্ট ২০২২ তারিখ পর্যন্ত।

নিয়োগ পদ্ধতি- উপরিউক্ত পদেগুলির জন্য CBT (কম্পিউটার বেস্ট অনলাইন টেস্ট) এর মাধ্যমে নির্বাচিত করা হবে। মোট ১০০টি MCQ টাইপ প্রশ্ন থাকবে। প্রত্যেক প্রশ্নের মান ১। প্রশ্নের ভাষা হবে ইংরেজি অথবা হিন্দি।

নিয়োগের স্থান- কোলফিল্ড এরিয়ার যেকোনো সাবসিডারি কোম্পানিতে।